1. admin@durnitirsondhane.com : admin :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
পেট্রোল পাম্প বিক্রির নামে অর্থ আত্মসাতের অভিযোগ। প্রতারক সরোয়ার কামাল গ্রেফতার। বেইলি রোডে রেস্তোঁরায় আগুনের ঘটনায় প্রধানমন্ত্রীকে মোদির চিঠি রাজধানীর গাউসুল আজম মার্কেটে আগুন, নিয়ন্ত্রণের চেষ্টা। অসহায় তিশার বাবার পাশে দাঁড়ালেন সিনেমার নায়ক রাসেল মিয়া বেগমগঞ্জ উপজেলা সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী আনসারীর সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত। সাইফুল ইসলাম নোয়াখালী জেলা সংবাদদাতা আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনী উপলক্ষে উপজেলা আওয়ামীলীগের অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের নৌকা প্রতিকে ঐক্য করার লক্ষ্য ও বেগমগঞ্জে উপজেলা আওয়ামীলীগের মনোনয়ন নিতে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করেন উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট আক্তারুজ্জামান আনসারী। নোয়াখালীতে আবুল খায়ের এন্ড আদার্স এর রিটেলার সম্মেলন এবং অভিবাদন অনুষ্ঠান অনুষ্ঠিত। বেগমগঞ্জে পাঁচ শিক্ষক এমপিওভুক্তিতে দুর্নীতি, প্রধান শিক্ষক। ঢাকা ১৮ আসনে আওয়ামী সমর্থীত প্রার্থীকে হারিয়ে সতন্ত্র প্রার্থী কেটলী প্রতিক বিজয়ী। মৌসুমি হামিদকে নিয়ে রাসেল মিয়ার প্রেম।

পিডির বিরুদ্ধে ২০ কোটি টাকার টেন্ডারের সরবরাহে অনিয়মের অভিযোগ

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১১ মে, ২০২৩
  • ১২৮ বার পঠিত

# ৬ হাজার সুবিধাভোগী ফিরিয়ে দিলেন অপরিণত হাঁস
# মুরগি ও ছাগল সরবরাহেও অনিয়মের আশঙ্কা
# হাওরাঞ্চলে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের পিডির চতুরতা।

এসএম উজ্জ্বল হোসেনঃ প্রাণী সম্পদ অধিদপ্তরের ‘হাওরাঞ্চলে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পে’ বিতর্কিত ২০ কোটি টাকার টেন্ডারের সরবরাহে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। অভিযোগ উঠে, প্রকল্প পরিচালক গোলাম কিবরিয়া জেনটেক ইন্টারন্যাশনাল নামের প্রতিষ্ঠানকে কাজ পাইয়ে দেয়ার জন্য টেন্ডারে বিশেষ শর্ত জুড়ে দেন। সেক্ষেত্রে একক প্রতিষ্ঠান হিসেবে প্রকল্পের এ কাজ পায় জেনটেক। টেন্ডার পাওয়ার পর প্রকল্পের প্রথমধাপে হাঁস সরবরাহ শুরু হয় মঙ্গলবার ও গতকাল বুধবার। আর প্রথম ধাপে হাঁস সরবরাহে ব্যাপক অনিয়মের আশ্রয় নেয় টেন্ডার পাওয়া জেনটেক প্রতিষ্ঠানটি। তাদের সরবরাহকৃত ওজনে কম দেয়া হাঁস গ্রহণ না করে ফিরিয়ে দেন সুবিধাভোগীরা।
উপজেলা পর্যায়ে প্রাণী সম্পদ কর্মকর্তারা এ প্রকল্পের আওতায় সুবিধাভোগীদের সরবরাহের জন্য হাঁস গ্রহন-ই করেননি। ৭ জেলার ৫৩ উপজেলায় ৩৩৮ ইউনিয়নের প্রায় ৫২ হাজার সুবিধাভোগীকে ১ লাখ ৭৯ হাজার হাঁস সরবরাহের কথা রয়েছে। একই টেন্ডার ছাড়াও মুরগি ও ছাগল সরবরাহ করা হবে। এখানেও অনিয়মের আশঙ্কা করছেন কর্মকর্তারা। মঙ্গলবার ও গতকাল বুধবার নেত্রকোনা ও সুনামগঞ্জে সরবরাহের কথা থাকলেও তা করতে পারেনি বিতর্কিত টেন্ডারপাওয়া প্রতিষ্ঠান জেনটেক ইন্টারন্যাশনাল।
তবে প্রকল্প পরিচালক গোলাম কিবরিয়া বলেন, ঠিকাদার প্রতিষ্ঠান সুনির্দিষ্ট ভাবে তাদের শর্ত পূরণ করে না দিলে সেটি গ্রহণ না করার জন্য প্রাণী সম্পদ কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে। শর্ত পূরণ না করে দিলে সেটি কোনভাবে গ্রহণ করা হবেনা।
বিতর্কিত টেন্ডারটির বিষয়ে তার বিরুদ্ধে উঠা অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, আমরা যে যে ক্রাইটেরিয়া চেয়েছে সেগুলোই অন্তর্ভুক্ত করা হয়েছে। কাউকে কাজ পাইয়ে দেয়ার জন্য কোন শর্তই উল্লেখ করা হয়নি। যারা এ অভিযোগ আনছেন তারা অংশগ্রহণ করতে না পারায় এ অভিযোগ করেছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রাণী সম্পদ অধিদপ্তরের হাওরাঞ্চলে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্প। প্রকল্পের আওতায় ৭ জেলার ৫৩ টি উপজেলার ৩৩৮ টি ইউনিয়নের প্রায় ৫২ হাজার পরিবারের মাঝে হাঁস, মুরগি ও ছাগল সরবরাহ করা হবে। প্রকল্প বাস্তবায়নের এরিয়াগুলো হলো সুনামগঞ্জ জেলার সদর সদর, জগন্নাথপুর, ধর্মপাশা, জামালগঞ্জ, ছাতক, শাল্লা, তাহিরপুর, বিশ্বম্বপুর, দিরাই, দোয়ারা বাজার এবং দক্ষিণ সুনামগঞ্জ। সিলেটের জৈন্তাপুর, বিয়ানীবাজার, ফেঞ্চুগঞ্জ, বালাগঞ্জ, বিশ্বনাথ, দক্ষিণ সুরমা, গোয়াইনঘাট, জকিগঞ্জ, কানাইঘাট এবং গোলাপগঞ্জ। হবিগঞ্জের আজমেরীগঞ্জ, সদর, বাহুবল, লাখাই, বানিয়াচং, নবীগঞ্জ এবং মাধবপুর। মৌলভীবাজারের কুলাউড়া, রাজনগর, শ্রীমঙ্গল, বড়লেখা ও জুড়ি। নেত্রকোনার সদর, আটপাড়া, কমলাকান্দা, খালিয়াজুড়ী, মোহনগঞ্জ, মদন, কেন্দুয়া, বারহাট্রা ও দূর্গাপুর। কিশোরগঞ্জের মিঠামইন, করিমগঞ্জ, অষ্টগ্রাম, ইটনা, নিকলী, বাজিতপুর, কুলিয়ারচর, তাড়াইল, ভৈরব এবং কটিয়াদি। বি-বাড়ীয়ার নাসিরনগর। এসব এলাকার ৫২ হাজার পরিবারের সদস্যদের বৈজ্ঞানিক পদ্ধতিতে হাঁস মুরগি পালনের জন্য প্রশিক্ষণ দেয়া হয়েছে যা প্রকল্পের মধ্যে অন্তর্ভুক্ত।
গত ফেব্রুয়ারি মাসে ১৩০০-১৬০০ গ্রাম ওজনের ১ লাখ ৭৯ হাজার হাঁস, ১২০০-১৫০০ গ্রাম ওজনের ৯০ হাজার দেশি সোনালী মুরগি, ৯ হাজারের বেশি ছাগল কেনার একটি টেন্ডার আহবান করা হয়। টেন্ডারের প্রাক্কলিত মূল্য প্রায় ২০ কোটি টাকা।
অভিযোগ উঠে, টেন্ডারে প্রকল্প পরিচালক চতুরতার আশ্রয় নেন। টেন্ডারে অশগ্রহণ করতে হলে দুই বছরে সরকারী চুক্তিতে ৫ কোটি টাকার কাজ করার অভিজ্ঞতার শর্ত জুড়ে দেয়া হয়। এ শর্ত কেবল জেনটেক ইন্টারন্যাশনালের ব্যতিত আর কারো নেই।
দুদকে দেয়া অভিযোগে উল্লেখ করা হয়, প্রকল্প পরিচালক গোলাম কিবরিয়া জেনটেক ইন্টারন্যাশনাল নামের প্রতিষ্ঠানের সঙ্গে যোগ সাজোশ করে তাদেরকে কাজ পাইয়ে দেয়ার জন্য এ শর্ত জুড়ে দেন। শর্তের ফলে কেউ যেন টেন্ডারে অংশগ্রহণ করতে না পারে এবং জেনটেক কেই যেন কাজ দেয়া যায় শর্ত দিয়ে তার ব্যবস্থা করে দেন। কাজ পাইয়ে দেয়ার জন্য বিপুল অঙ্কের অর্থ ঘুষও নেন তিনি।
প্রাণী সম্পদ অধিদপ্তরে কাজ করা অন্য ঠিকাদারী প্রতিষ্ঠান দেওয়ান ব্রাদার্স এ্যান্ড কোং এর স্বত্বাধিকারী আবু তালেব দেওয়ান অভিযোগ করে বলেন, এ ধরনের শর্ত দেয়া সম্পূর্ণ অযৌক্তিক। অন্য কোন প্রতিষ্ঠান যেন কাজ না পায় তার জন্যই পিডি এ কাজ করেছেন।
তিনি বলেন, তার প্রতিষ্ঠান গত ৫ বছরে ১০ কোটি টাকার কাজ করেছে। কিন্তু শেষের দুই বছরে ৫ কোটি টাকার কাজ তিনি করেননি। এ কারণে তিনি এ টেন্ডারে অংশ গ্রহণ করতে পারেননি।
এদিকে টেন্ডারটি পাওয়ার পর গত মঙ্গলবার ও গতকাল প্রথম অংশ হিসেবে হাঁস সরবরাহ শুরু করে জেনটেক ইন্টারন্যাশনাল। আর প্রথম দিনেই হাঁস সরবরাহের ক্ষেত্রে বড় অনিয়মের আশ্রয় নেয়। টেন্ডারে শর্তে যে ওজনের হাঁস সরবরাহ করার কথা তার অর্ধেক ওজনের হাঁস সরবরাহ করতে গিয়ে ধরা পড়েন। উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তারা হাঁসের ওজন সঠিক না পাওয়ায় হাঁস বিতরণ কার্যক্রম বন্ধ করে দিয়ে সেগুলো ঠিকাদারী প্রতিষ্ঠানকে ফেরত দিয়ে দেন।
মদন উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় সূত্রে জানা গেছে, মদন উপজেলায় ৩৭৯ জন হতদরিদ্র সুবিধাভোগী কে ৫ হাজার ৬৮৫ হাঁস দেওয়ার কথা ছিল। প্রতিটি হাঁসের বয়স ১৬ সপ্তাহ ওজন ১৩০০ গ্রাম থেকে ১৬০০ গ্রামের ওজনের হতে হবে। অপরিণত বয়সের হাঁস বিতরণ করার কারণে উপজেলা প্রাণিসম্পদ বিতরণ বন্ধ করেন।
প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ তায়রান ইকবাল জানান, হাওয়ার সমন্বিত উন্নয়ন প্রকল্পে আওতায় হত-দরিদ্রদের মাঝে হাঁস বিতরণ কার্যক্রম শুরু হয়। কয়েকটি পরিবারের মাঝে দেওয়ার পর আমার কাছে হাঁসগুলো অপরিণত মনে হওয়ায় ওজন দিয়ে ৮০০ গ্রাম পাই। পরে হাঁস বিতরণ বন্ধ করে দিয়ে ঠিকাদার প্রতিষ্ঠানকে ফিরিয়ে দিয়েছি।
দেওসহিলা গ্রামের উপকারভোগী ওমর ফারুখ বলেন হাঁস পেয়ে আমি মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি খুশি হয়েছিলাম কিন্তু ঠিকাদার আমাদের এভাবে ঠকাচ্ছে সেটা জানতে পেরে মর্মাহত হলাম। আমি চাই ঠিকাদারের বিরুদ্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যেন যথাযথ ব্যবস্থা গ্রহণ করেন।
গতকাল বুধবার সুনামগঞ্জের তাহেরপুরেও সরবরাহকৃত হাঁস সুবিধাভোগীদের দেয়া হয়নি। একই স্থানে ওজনে কম দেয়ায় প্রাণী সম্পদ কর্মকর্তা তা বাতিল করে দিয়ে সরবরাহকৃত প্রতিষ্ঠানকে ফেরত দিয়ে দেন।
প্রাণী সম্পদ অধিদপ্তরের মহাপরিচালক এমদাদুল হক তালুকদার বলেন, দরপত্রের চাহিদা অনুযায়ী ঠিকাদার প্রতিষ্ঠানকে তা সরবরাহ করতে হবে এটাই নিয়ম। নিয়মের কোন ব্যত্যয় হবেনা। আর প্রতিষ্ঠানটিকে কাজ দেয়ার ব্যাপারে কোন অনিয়ম হয়ে থাকলে সেটি খোঁজ নেবেন তিনি।
তবে জেনটেক ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী দিপিক পিরিস অষ্ট্রেলিয়াতে থাকায় তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। দেশে তার প্রতিষ্ঠানের কেউ এ বিষয়ে কথা বলতেও রাজি হননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Durnitirsondhane
Theme Customized By Theme Park BD